AndroidBrowserComputerGoogleLatestRdpTech

কিভাবে একটি উইন্ডোজ 10 আপডেট আনইনস্টল করবেন

দুর্ভাগ্যক্রমে, উইন্ডোজ 10 আপডেটটি আনইনস্টল করবেন কীভাবে তা জানার এখন গুরুত্বপূর্ণ সময়।

উইন্ডোজ 10 এর সর্বশেষতম সুরক্ষা এবং বৈশিষ্ট্য রয়েছে তা নিশ্চিত করার জন্য আপনার পিসিতে 10 আপডেট রাখাই ভাল to যাইহোক, এমনকি মাইক্রোসফ্টের মতো বিশাল একটি সংস্থা জিনিসগুলি ভুল করতে পারে এবং এর উইন্ডোজ আপডেটগুলি অতীতে গুরুতর সমস্যার কারণ হিসাবে পরিচিত ছিল।

আপনি যদি সম্প্রতি একটি উইন্ডোজ আপডেট ইনস্টল করেন এবং এটি সমস্যার কারণ হয়ে থাকে তবে আপনি এটি আনইনস্টল করার চেষ্টা করতে পারেন। এটি করার বিভিন্ন উপায় রয়েছে, যার প্রতিটি আপনার পিসিকে যথাযথ ওয়ার্কিং অর্ডারে পুনরুদ্ধার করতে পারে। এই নির্দেশিকাতে আমরা আপনাকে এটি কীভাবে করা হয়েছে তা দেখিয়ে দেব, জিনিসগুলি যেভাবে হওয়া উচিত সেভাবে ফিরে পেতে আপনাকে সহায়তা করবে।

১: সাম্প্রতিক উইন্ডোজ 10 আপডেট দেখুন

ধন্যবাদ, মাইক্রোসফ্ট সাম্প্রতিক উইন্ডোজ 10 আপডেটগুলি দেখতে এবং আনইনস্টল করা সহজ করে। এটির দ্রুততম উপায়টি সেটিংস অ্যাপ্লিকেশনটির মাধ্যমে যা উইন্ডোজ 10 এর সাথে বান্ডেল হয়ে আসে।

শুরু বোতামটি ক্লিক করুন, তারপরে সেটিংস কগ ক্লিক করুন। একবার সেটিংস অ্যাপ্লিকেশনটি ওপেন হয়ে গেলে আপডেট ও সুরক্ষা ক্লিক করুন। উইন্ডোর কেন্দ্রের তালিকা থেকে উপরে-বাম কোণে “আপডেটের ইতিহাস দেখুন”, তারপরে “আপডেটগুলি আনইনস্টল করুন” এ ক্লিক করুন।

এটি আপনার কম্পিউটারে সম্প্রতি ইনস্টল করা সমস্ত আপডেটের তালিকা কন্ট্রোল প্যানেল উইন্ডোটি খুলবে। ডিফল্টরূপে, এই তালিকাটি গ্রুপগুলিতে ফিল্টার করা হয় এবং শীর্ষে সর্বাধিক সাম্প্রতিক আপডেটগুলি অনুসারে সাজানো হয়।

2. সেটিংস এবং নিয়ন্ত্রণ প্যানেলে আপডেটগুলি আনইনস্টল করুন
মাইক্রোসফ্ট উইন্ডোজ বিভাগে স্ক্রোল করুন, তারপরে তালিকার শীর্ষে আপডেটটি ক্লিক করুন। এটি সর্বশেষতম ইনস্টলের তারিখ সহ এক হওয়া উচিত।

এর পুরো নাম এবং নলেজ বেস (কেবি) নম্বরটির একটি নোট নিন, কারণ এগুলি পরে কার্যকর হতে পারে। যদি আপনি এটির নাম বা কেবি নম্বরটি সন্ধান এবং আপডেট করতে এবং জানতে না পারেন তবে এটি সন্ধান করতে আপনি উপরের ডানদিকের কোণায় সন্ধান বাক্সটি ব্যবহার করতে পারেন।

আপডেট টেবিলের শীর্ষে, আনইনস্টল ক্লিক করুন। আপনি নিশ্চিত যে আপনি আপডেট আনইনস্টল করতে চান কিনা তা সম্পর্কে আপনাকে জিজ্ঞাসা করা হবে; হ্যাঁ ক্লিক করুন। এখন উইন্ডোজটিকে আনইনস্টলেশন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে দিন, যার জন্য পুনরায় আরম্ভের প্রয়োজন হতে পারে।

3. কোন ভাগ্য নেই? অ্যাডভান্সড স্টার্টআপ ব্যবহার করুন
যদি মানক সেটিংস পদ্ধতির কাজ না করে, আপনি উইন্ডোজ বুট করার আগে আপনার কম্পিউটার পুনরায় চালু এবং একটি আপডেট আনইনস্টল করার চেষ্টা করতে পারেন।

উইন্ডোজ 10 লোডের আগে এটি করার দ্বারা, আপনি সম্ভাব্যভাবে এমন প্রোগ্রাম লোড করা এড়াতে পারবেন যা আনইনস্টলেশন প্রক্রিয়াটিতে বা অন্যথায় হস্তক্ষেপ করতে পারে।

সেটিংস অ্যাপ্লিকেশনটি খুলুন, তারপরে আপডেট ও সুরক্ষা ক্লিক করুন। বাম-হাতের কলামে, পুনরুদ্ধার ক্লিক করুন। উইন্ডোটির নীচের অংশে রয়েছে “অ্যাডভান্সড স্টার্টআপ” বিভাগ; অ্যাডভান্সড স্টার্টআপ মোডে আপনার কম্পিউটারটিকে রিবুট করতে “এখনই পুনঃসূচনা করুন” এ ক্লিক করুন

৪. অ্যাডভান্সড স্টার্টআপের মাধ্যমে নেভিগেট করুন

যখন আপনার কম্পিউটারটি পুনরায় চালু হবে, আপনাকে অ্যাডভান্সড স্টার্টআপ মেনু দিয়ে স্বাগত জানানো হবে। এটি বিভিন্ন পরিস্থিতিতে যেমন দরকারী যদি আপনার কোনও ইউএসবি ড্রাইভ বা একটি পুনরুদ্ধার ডিভিডি থেকে উইন্ডোজ ইনস্টল করা প্রয়োজন। তবে, এই ক্ষেত্রে আপনি সমস্যা সমাধান বিকল্পটি ক্লিক করতে চাইবেন।

এটি করা হয়ে গেলে, আপনি দুটি পছন্দ দেখতে পাবেন: “এই পিসিটি পুনরায় সেট করুন” এবং “উন্নত বিকল্পগুলি”; আনইনস্টলেশন প্রক্রিয়াটির সাথে অগ্রগতির উত্তরটি বেছে নিন। নিম্নলিখিত পর্দায় স্টার্টআপ মেরামত, সিস্টেম পুনরুদ্ধার, কমান্ড প্রম্পট এবং আরও অনেকগুলি সহ বিভিন্ন বিকল্প রয়েছে। পরিবর্তে, ‘আনইনস্টল আপডেট’ ক্লিক করুন।

৫. কোয়ালিটি আপডেট বা ফিচার আপডেট?

পরবর্তী স্ক্রিনে দুটি বিকল্প রয়েছে: “সর্বশেষ মান আপডেট আনইনস্টল করুন” এবং “সর্বশেষ ফিচার আপডেটটি আনইনস্টল করুন।” আপনি আগে উল্লিখিত কেবি নম্বরটি আপনাকে দ্রুত ইন্টারনেট অনুসন্ধানের সাথে কী ধরণের আপডেটের তা বলা উচিত।

উপযুক্ত বিকল্পটি ক্লিক করুন এবং আপনার পিসি পুনরায় চালু হবে (এটি কয়েক মিনিট সময় নিতে পারে)। এটি আবার চালু হয়ে গেলে আপনার উইন্ডোজ 10 লগইন তথ্য প্রবেশ করুন এবং চালিয়ে যান ক্লিক করুন click

“আনইনস্টল মানের মান আপডেট” বা “আনইনস্টল বৈশিষ্ট্য আপডেট” ক্লিক করুন (আপনি এই পদক্ষেপে আগে যা পছন্দ করেছেন তার উপর নির্ভর করে) এবং আপডেটটি সরানো হবে। অবশেষে, আপনাকে যদি অনুরোধ করা হয় তবে আপনার পিসি পুনরায় চালু করুন।

Still. এখনও কাজ করছেন না? কমান্ড প্রম্পট চেষ্টা করুন
কখনও কখনও, আপডেটগুলি সেটিংস অ্যাপ্লিকেশন বা অ্যাডভান্সড স্টার্টআপ পদ্ধতির মাধ্যমে সঠিকভাবে আনইনস্টল করতে অস্বীকার করবে।

এর মতো সময়ে, আপনি উইন্ডোজ 10 কে প্যাচ আনইনস্টল করতে বাধ্য করার জন্য কমান্ড প্রম্পটটি ব্যবহার করতে পারেন। আবারও, আপনাকে আপডেটটি আনইনস্টল করতে আপডেটের অনন্য কেবি নম্বর লাগবে।

সচেতন হন যে উইন্ডোজ 10 কমান্ড প্রম্পট আপনাকে সরাসরি উইন্ডোজে কমান্ডগুলি টাইপ করতে দেয় এবং কোনও গ্রাফিকাল ইউজার ইন্টারফেস নেই, তাই আপনি যদি করছেন যে আপনি কি করছেন তা আপনি যদি নিশ্চিত হন তবে আপনার কেবলমাত্র কয়েকটি পদক্ষেপ অনুসরণ করা উচিত।

The. উইন্ডোজ 10 কমান্ড প্রম্পটটি খুলুন

এখন আপনার কেবি নম্বর রয়েছে, আপনাকে Windows 10 কমান্ড প্রম্পটটি খুলতে হবে এবং আপনাকে যে উদ্বেগ সৃষ্টি করছে সে আপডেটটি আনইনস্টল করার জন্য উইন্ডোজ আপডেট স্ট্যান্ডেলোন ইনস্টলার (বা ডাব্লু ইউএসএ) চালাতে হবে।

উইন্ডোজ 10 অনুসন্ধান বাক্সে “সেন্টিমিডি” টাইপ করে উইন্ডোজ 10 কমান্ড প্রম্পটটি খুলুন।

শীর্ষ ফলাফলের কমান্ড প্রম্পট বলা উচিত; এটিতে ডান-ক্লিক করুন, তারপরে আপনার প্রয়োজনীয় কাজগুলি সম্পাদন করতে পারবেন তা নিশ্চিত করতে “প্রশাসক হিসাবে চালান” এ ক্লিক করুন। নিম্নলিখিত পদক্ষেপগুলি আপনার কয়েকটি অপশনের রূপরেখা দেবে, যার মধ্যে আশা করা যায় যে কাজটি করা উচিত।

8. WUSA এর সাথে একগুঁয়ে আপডেট আনইনস্টল করুন
উইন্ডোজ কমান্ড প্রম্পটে, টাইপ করুন:

wusa / আনইনস্টল / KB: আপডেটআইডি
‘আপডেটআইডি’ প্রতিস্থাপন করুন

Comment here